Loading...

Blog Head Ads

মৃতদের স্থানও নেই ঢাকা শহরে

ঢাকা শহরে মৃতদের স্থান, place for dead body in dhaka city

ঢাকায় স্থান নেই মৃতদেরও কারণ বাংলাদেরে মধ্যে সবচেয়ে ঘণবসতিপূর্ণ শহর হল এই ঢাকা শহর। এখানে প্রতি বর্গ কিলোমিটার যায়গায় বসবাস করে প্রায় ৪৫ হাজার মানুষ। ঢাকাতে সরকারি কবরস্থান আছে মাত্র আটটি।

মৃতদেরকে দীর্ঘদিন চোখের সামনে দেখার চেষ্টায় অনেকে তার আপনজনের কবরে জন্য যায়গা বরাদ্ধ করে যার ৫, ১০, ১৫ ও ২৫ বছরের মেয়াদে একটি কবরের জন্য খরচ করতে হয় প্রায় দেড় থেকে ১৫ লক্ষ টাকা তবে ২০০৮ সাল থেকে জুরাইন ও আজিমপুরে এবং ২০১২ সাল থেকে ঢাকার উত্তরের ছয়টি কবরস্থানে কবরের জন্য জায়গা বরাদ্ধ দেওয়া হচ্ছে না।

ইসলামী শরিয়ত মোতাবেক পুরনো কবরের উপর দেওয়া যায় নতুন কবর তাই কবরস্থানে পুরনো কররের ‍উপরই দেওয়া হয় নতুন কবর কিন্তু বাবা, মা, সন্তান ও অন্যান্য সদস্যদের প্রত্যেকের কবরকে হারিয়ে কাঁদেন অনেকেই।

খ্রীষ্টানদের মৃতদের স্থান, place for dead body

খুবতীব্র না হলেও জমির অভাবে সমস্যায় পড়ছেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা আর হিন্দুদের শ্মশানগুলোও চলে যাচ্ছে ভূমি দস্যুদের দখলে।

ভূমি আইন মোতাবেক শহরের প্রতি ১ হাজার মানুষের জন্য ধর্মীয় উপাসনালয়, মরদেহ সৎকার ও অন্যান্য সামাজিক সুবিধার জন্য ০.০৪ একর জমি রাখার কথা আছে। কিন্তু স্থানের অভাবে প্রিয়জনের শেষ চিহ্নটুকুও ভাগাভাগি করতে হয় ঢাকার মানুষদের।

আমরা জানিনা আমাদের এই সমস্যা কতদিন রয়েযাবে আর আমরা এই সমস্যার থেকে কবে নিস্তার পাব তবে শেষ করার আগে এতটুকুই বলতে চাই যে, মৃত অবস্থায় তাদের চিহ্নটুকু ভাগাভাগি করতে হলেও জীবিত অবস্থায় তাদের প্রতি সম্মান ও শ্রদ্ধার সাথে মিলেমিশে থাকার চেষ্ঠা করব ও মিলেমিশে থাকব।

No comments:

Powered by Blogger.