Loading...

Blog head ads

মানুষের চাকরিতে রোবটের ভূমিকা

রোবট, new robots

এখন প্রায় অনেক বড় বড় কোম্পানি রোবটের ব্যবহার করছে এমনকি অনেক রেষ্টুরেন্টে গেলেও দেখা মিলবে রোবট আপনাকে খাবার এনে দিচ্ছে। দিন দিন মানুষের কাজের ক্ষেত্র এভাবেই দখল করে নিচ্ছে রোবট/রোবটিক মেশিন। এই রোবটদের কৃত্রিম বুদ্ধিমত্তা আর অটোমেশন এর কারণে অসংখ্য মানুষের চাকরি আজ হুমকির মুখে।

তাহলে কি সত্যিই পৃথিবীর অধিকাংশ চাকরিক্ষেত্রে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহারে মানুষকে চাকরিহীন করে ফেলবে এই অটোমেশন আর কৃত্রিম বুদ্ধিমত্তা?

এ নিয়ে বিভিন্ন সময় চলে বিভিন্ন গবেষণা তাই চলুন একটি গবেষণা দেখেনেই-

অনেক সময় অনেক গবেষণা হলেও আপনি আসলে এই গবেষণার প্রতিবেদন দেখে আঁতকে উঠতে পারেন। করণ যুক্তরাষ্ট্রের ৩৮ শতাংশ ও যুক্তরাজ্যে ৩০ শতাংশ চাকরিক্ষেত্রে অটোমেশনের কারণে মানুষের চাকরি আজ হুমকির মুখে আর জার্মানিতে এই হার প্রায় ৩৫ শতাংশ। প্রতিবেদনে আরো বলাহয় যে এই কৃত্রিম বুদ্ধিমত্তা ২০২৫ সালে মধ্যে এখনকার প্রায় অর্ধেক কাজ সম্পন্ন করতে উপযোগী হয়ে উঠবে এবং এই কৃত্রিম বুদ্ধিমত্তাই সম্পন্ন করবে তখনকার অর্ধেক কাজ।

আধুনিক প্রযুক্তির রোবট, Robot of modern technology

তবে চাকরি নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই কারণ সেই সময়ে অটোমেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে মানুষ হারাবে ৭৫ মিলিয়ন কাজ, কিন্ত সৃষ্টি হবে প্রায় ১৩৩ মিলিয়ন নতুন কাজ তবে এখনকার দক্ষতা দিয়ে সেই নতুন কাজগুলো করা সম্ভব হবে না তাই সেই নতুন কাজের জন্য মানুষকে অবশ্যই দক্ষ হয়ে উঠতে হবে। মানুষকে হতে হবে সৃজনশীল ও উদ্ভাবন ক্ষমতাসম্পন্ন আর প্রতিনিয়ত তাকে মানিয়ে নিতে হবে নতুন মেশিনের সঙ্গে।

আপনি প্রস্তুত তো এই ভবিষ্যৎ প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে।

No comments:

Powered by Blogger.