Loading...

Blog head ads

আমাদের দেহ সম্পর্কে এই ৫টি তথ্য কি আপনার সত্যিই অজানা?

our body

আমাদের মনবদেহ দেখতে খুব একটা বৈচিত্র্যপূর্ণ মনে হয়না। সেই তো সবার প্রায় একই রকম হাত, পা, চোখ, কান, নাক, মুখ আর শরীরের ভিতরে আছে রক্ত, মাংস আর ২০৬টি হাড় কিডনি সহ বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ। সোজা কথায় আমরা এভাবেই হয়ত বলে ফেলতে পারি।

কিন্তু আসলে সত্যিটা ঠিক উলটো, মানবদেহ যেন শুধুই রহস্য।

একটু হিসাব করলেই দেখা যাবে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দেহে যে পরিমাণ কার্বন আছে তা দিয়ে ৯০০ পেনসিল বানিয়ে ফেলা সম্ভব ও শরিরে যে পরিমাণ চর্বি আছে তা দিয়ে ৭টি মাঝারি আকারের সাবান ও বানানো অসম্ভবের কিছু নয়। অবশ্য শরীর ভেদে তা কম বেশি ও হতে পারে। আর মানব দেহের এমন ৫টি অজানা তথ্য নিয়েই আমাদের আজকের আয়োজন।

১। মানুষের শরীরের পাকস্থলীর এসিডের প্রধান কাজ, খাবারের ব্যাকটেরিয়া এবং অন্যান্য ক্ষতিকর জীবাণু ধ্বংস করা। আর প্রায়শই এসিডিটি সৃষ্টির কাজটাও তাদেরই করতে হয়! এই এসিড এতটাই শক্তিশালী যে, ধাতব বস্তও গলিয়ে দিতে পারে।

Blood particles

২। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দেহে রক্তের পরিমাণ থাকে প্রায় ৫ থেকে সাড়ে ৫ লিটার, শুনে কম মনে হলেও, এই রক্ত দিয়েই প্রায় ১.১ মিলিয়ন বা ১১লক্ষ মশার একবেলা ভরপেট ভোজন হয়ে যেতে পারে।

৩। আমাদের ত্বকে ভিটামিন ডি এর সকল প্রকার উপাদান থাকে। আর সুর্যরশ্মিতে আলট্রাভায়োলেট রশ্মি থাকলেও কোন প্রকার ভিটামিন থাকে না। কিন্তু ত্বকে রোদ পড়লে ত্বকের ভিটামিন ডি এর উপাদান গুলো সক্রিয় হতে পারে তাই সকালের মৃদু রোদ গায়ে লাগালে ত্বক ভালো থাকে।

৪। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দেহের সকল শিরা ও ধমনীর মোট দৈর্ঘ্য ১লক্ষ কিলোমিটার। যা দিয়ে পৃথিবীকে দুইবারের বেশি প্যাঁচ দেয়া সম্ভব।


Speed of cough

৫। আমাদের হাঁচির গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার। আর আমাদের কাশি সেই তুলনায় অনেক ধীরগতির হলেও খুব একটা কম না। কাশির গতি ঘন্টায় ৮০ কিলোমিটার। এই হিসাব করলে কোথাও কোথাও গাড়ির চাইতেও কাশির গতি জোরে হতে পারে।

No comments:

Powered by Blogger.